Warning: Use of undefined constant ‘1’ - assumed '‘1’' (this will throw an Error in a future version of PHP) in /homepages/12/d607353047/htdocs/bn-bangla/wp-content/plugins/easy-visitor-counter/index.php on line 147

Warning: Cannot modify header information - headers already sent by (output started at /homepages/12/d607353047/htdocs/bn-bangla/wp-content/plugins/easy-visitor-counter/index.php:147) in /homepages/12/d607353047/htdocs/bn-bangla/wp-includes/feed-rss2.php on line 8
Basic News Bangladesh http://basicnewsbangladesh.com See the world through our eyes Wed, 26 Jul 2017 13:06:39 +0000 en-US hourly 1 https://wordpress.org/?v=4.4.21 মুশফিকের জন্য অঝরে কাঁদলেন বরিশাল বুলসের মালিক! http://basicnewsbangladesh.com/sports/basicnews.6897/ http://basicnewsbangladesh.com/sports/basicnews.6897/#respond Wed, 26 Jul 2017 13:06:04 +0000 http://basicnewsbangladesh.com/?p=6897 বিপিএল-এর চতুর্থ আসরে ‘বরিশাল বুলসের নেতৃত্বে ছিলেন টাইগার টাইগার দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম।কিন্তু পঞ্চম আসরে বরিশাল বুলসে আর দেখা যাবে না মুশফিককে এটা নিশ্চিত হয়ে গিয়েছে।কিন্তু বরিশাল বুলসের স্বত্ত্বাধিকারী এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অন্যতম পরিচালক আব্দুল আউয়ার চৌধুরী বুলু যেন এমনটা আশাই করেননি!
rono-2
চলতি মাসে বরিশাল বুলসের স্বত্বাধিকারী আবদুল আওয়াল মুশিকে নিয়ে বিতর্কিত মন্তব্যে করেন।যার জন্য অভিমানে দল ছেড়েছেন মুশফিক।

মুশফিকের দল ছাড়া প্রসঙ্গে সংবাদমাধ্যমের সামনে এ নিয়ে কথা বলতে গিয়ে আজ কেঁদে ফেললেন আউয়াল। কেন অমন মন্তব্য করেছিলেন তার ব্যখ্যাও দেন তিনি। গত বিপিএলে মুশফিকের নেতৃত্বে শেষ চারে উঠতে ব্যর্থ হয় বরিশাল। যদিও অধিনায়কের ব্যক্তিগত পারফরম্যান্স ছিল বলার মতোই। তবে এবার মুশফিক বরিশাল ছেড়ে যোগ দিচ্ছেন রাজশাহী কিংসে। হঠাৎ অধিনায়কের দল ছাড়াটা নাকি পছন্দ হয়নি এম এ আওয়ালের। তাই তিনি একটি টিভি চ্যানেলে অমন মন্তব্য করে বসেন!

আউয়াল চৌধুরীর ভাষায়, ‘ফ্র্যাঞ্চাইজি মালিক হিসেবে আমার অধিনায়ককে আমি বলেছি। সে জাতীয় দলের খেলোয়াড় কিংবা আমি বোর্ড পরিচালক হিসেবে নয়। হঠাৎ যখন শুনলাম সে আমার দলে খেলবে না…প্রত্যাশা ছিল ওকে নিয়ে দল করব। কিন্তু সে খেলবে না শুনে ধাক্কা খেয়েছি!’

এর আগে সংবাদ সম্মেলনে আবদুল আওয়ালের এসব অভিযোগ সম্পর্কে জবাব দিতে গিয়ে মুশফিক আবেগতাড়িত হয়ে পড়েন।মুশি বলেন, ‘আপনারা নিশ্চয়ই জানেন আমাকে নিয়ে এমন প্রশ্ন কখনোই ওঠেনি। হ্যাঁ, মাঠের পারফরম্যান্স নিয়ে তিনি মন্তব্য করতে পারেন। বলতে পারেন আমি ভালো খেলোয়াড় নই। তবে আমার শৃঙ্খলা ও দায়িত্ববোধ নিয়ে তিনি যে প্রশ্ন তুলেছেন কিংবা আমি খেলোয়াড়দের উজ্জীবিত করতে পারি না, টিম মিটিংয়ে কথা বলি না—এসব কথা খুব খারাপ লেগেছে।

source: bdmorningsports

]]>
http://basicnewsbangladesh.com/sports/basicnews.6897/feed/ 0
যেসব পরিবর্তন আসছে বিপিএলে http://basicnewsbangladesh.com/sports/basicnews.6894/ http://basicnewsbangladesh.com/sports/basicnews.6894/#respond Mon, 24 Jul 2017 14:16:35 +0000 http://basicnewsbangladesh.com/?p=6894 বিপিএলের এবারের আসর শুরু হওয়ার কথা ছিল ৪ নভেম্বর। তবে সেই তারিখ পাল্টে গেছে। দু’দিন এগিয়ে দেশের জনপ্রিয় ঘরোয়া টি-টোয়েন্টির পঞ্চম আসর শুরু হবে ২ নভেম্বর। এর দু’দিন আগে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান।

rono-2

সোমবার সংবাদ সম্মেলনে বিপিএল গভর্নিং কাউন্সিল বিষয়টি নিশ্চিত করেছে।
এবারের বিপিএলে আসছে বেশকিছু পরিবর্তন। বেশকিছু নতুন নিয়মও চালু হচ্ছে। এবার চলুন সেসবে চোখ বুলিয়ে নেয়া যাক-

১. বিপিএলের এবারের আসরে প্রতি একাদশে সর্বোচ্চ পাঁচজন বিদেশি খেলোয়াড় খেলতে পারবেন। আগের আসরগুলোতে প্রতি একাদশে খেলতে পারতেন সর্বোচ্চ চারজন বিদেশি।
২. বিপিএলের এ আসরে প্রতিদ্বন্দ্বিতা করবে আট দল। সুরমা সিক্সার্স নামে ফিরছে সিলেট।
৩. দল বাড়ায় এবারের বিপিএলে বাড়ছে আইকন খেলোয়াড়ের সংখ্যা। নতুন আইকন খেলোয়াড় হয়েছেন মুস্তাফিজুর রহমান।

৪. এবারের বিপিএলে দল বদল করছেন বেশ ক’জন আইকন খেলোয়াড়। কুমিল্লা ছেড়ে রংপুরে পাড়ি জমিয়েছেন মাশরাফি। চিটাগাং থেকে তামিমকে দলে ভিড়িয়েছে কুমিল্লা। বরিশাল ছেড়ে রাজশাহীতে পাড়ি জমাচ্ছেন মুশফিক! সেই হিসাবে দলটির আইকন খেলোয়াড় সাব্বিরকে নতুন ঠিকানা খুঁজে নিতে হচ্ছে। তবে সাকিব ঢাকা ও মাহমুদুল্লাহ খুলনাতেই থাকছেন।
৫. এবারের বিপিএলে নতুন নিয়ম হচ্ছে- প্রতি একাদশে কমপক্ষে তিনজন বিদেশি খেলোয়াড় রাখতেই হবে।
৬. বিপিএলের খেলোয়াড় ড্রাফট হবে সেপ্টেম্বরের মাঝামাঝিতে। ড্রাফটে প্রতি দলকে অন্তত ১৩ জন স্থানীয় খেলোয়াড় অন্তর্ভুক্ত করতে হবে। আর ড্রাফটের তালিকায় থাকা বিদেশিদের মধ্যে কমপক্ষে দু’জনকে দলে ভেড়াতে হবে।
৭. আগের ড্রাফট থেকে চারজন খেলোয়াড় রেখে দিতে পারবে প্রতিটি ফ্রাঞ্চাইজি। আইকন খেলোয়াড় পরিবর্তন হলে রেখে দিতে পারবে তিনজন। দলের বাকি সদস্য নিতে হবে খেলোয়াড় ড্রাফট থেকে।

৮. খেলোয়াড় ড্রাফটের বাইরে যেকোনো সময় যতজন ইচ্ছা বিদেশি খেলোয়াড় অন্তর্ভুক্ত করতে পারবে ফ্রাঞ্চাইজিগুলো।
ডিএইচ

]]>
http://basicnewsbangladesh.com/sports/basicnews.6894/feed/ 0
২০১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ! বিস্তারিত ভিতরে http://basicnewsbangladesh.com/sports/basicnews.6890/ http://basicnewsbangladesh.com/sports/basicnews.6890/#respond Fri, 14 Apr 2017 04:20:57 +0000 http://basicnewsbangladesh.com/?p=6890 ২০১৯ সালের বিশ্বকাপের মূলপর্বে খেলতে হলে আর বাছাইপর্বের চৌকাঠ পার হতে হবে না বাংলাদেশকে। সরাসরি বিশ্বকাপ খেলবে টাইগাররা। তবে ২০১৯ বিশ্বকাপে সরাসরি মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।
rono-2

২০১৯ বিশ্বকাপে সরাসরি সুযোগ পাওয়ার জন্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে জয় প্রয়োজন ছিল পাকিস্তানের। উইন্ডিজদের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে তারা। কিন্তু সরফরাজ-হাফিজদের জন্য বিশ্বকাপে সরাসরি খেলতে তা যথেষ্ট নয়।

সিরিজ শেষে ৯০ রেটিং পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে পাকিস্তান। ৮৩ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের অবস্থা নয় নম্বরে। ২০১৮ সালে অনুষ্ঠিত বাছাইপর্বে তাই খেলতে হবে দু’দলকেই।

এ বছরের ১ মে পর্যন্ত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এক থেকে সাতে যে দলগুলো থাকবে তারাই সরাসরি টিকিট পাবে আগামী বিশ্বকাপের। ১ মে এর পূর্বে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কোনো আন্তর্জাতিক ওয়ানডে নেই। অর্থাৎ র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগও নেই। তাই পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের জন্য বাছাইপর্ব খেলা অনিবার্য।

বর্তমানে র‍্যাঙ্কিং বলছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশ ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া ২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করবে।

]]>
http://basicnewsbangladesh.com/sports/basicnews.6890/feed/ 0
আচমকা কেন মাশরাফির অবসর? http://basicnewsbangladesh.com/sports/basicnews.6885/ http://basicnewsbangladesh.com/sports/basicnews.6885/#respond Tue, 04 Apr 2017 18:06:18 +0000 http://basicnewsbangladesh.com/?p=6885 টি-টোয়েন্টি থেকে মাশরাফি বিন মুর্তজার অবসরের ধরনটি হলো দারুণ চমকপ্রদ। টসের সময় এভাবে অবসরের ঘোষণা আর কবে কে দিয়েছে! তেমনি বিস্ময়কর অবসরের সময়টিও। কেন ঠিক এই সময়টাতেই?

rono-2

নিজের অফিসিয়াল ফেইসবুক পাতায় মাশরাফি বলেছেন, তরুণদের সুযোগ দিতেই এই অবসর। অথচ শ্রীলঙ্কা যাওয়ার ঠিক আগে বিডিনিউজের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে বলে গিয়েছিলেন টি-টোয়েন্টি নিয়ে তার স্বপ্নের কথা। বলেছেন, ওয়ানডের মত টি-টোয়েন্টি দলটিকেও শক্ত ভিতের ওপর দাঁড় করাতে চান অবসরের আগে।

তাহলে হঠাৎ কেন এই অবসর? কেন এত দ্রুত বদলে গেল ভাবনা? ২০০৯ সালের পর আর টেস্ট ক্রিকেট খেলতে পারেননি শরীরের কারণে। কিন্তু ক্রিকেটের সবচেয়ে বড় সংস্করণ থেকে আনুষ্ঠানিক অবসর নেননি এখনও। টি-টোয়েন্টি থেকে কেন?

বিসিবির বেশ কয়েকটি সূত্র ও মাশরাফির ঘনিষ্ঠজনদের সঙ্গে কথা বলে জানা গেছে পর্দার আড়ালের অনেক কিছুই।

জাতীয় দলের প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহে বেশ কিছুদিন আগেই বিসিবি কর্তাদের জানিয়েছেন, মাশরাফি, তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে তিনি টি-টোয়েন্টি দলে জরুরি মনে করেন না। আপাতত কোচের ভাবনার বাস্তবায়ন শুরু মাশরাফিকে দিয়েই।

টি-টোয়েন্টি দলকে দাঁড় করানোর মাশরাফির স্বপ্ন ধাক্কা খায় এবার শ্রীলঙ্কা যাওয়ার পরই। বিসিবির শীর্ষ কর্তারা তাকে টি-টোয়েন্টি ক্যারিয়ার নিয়ে ভাবতে বলেন। ‘ক্যারিয়ার নিয়ে ভাবা’ মানে যে আসলে অবসর নিয়ে ভাবা, সেটি তো আর ব্যাখ্যার অবকাশ রাখে না!

ওয়ানডে সিরিজ জুড়ে চাপটা ছিল প্রবাহমান। সেই চাপ নিয়েই ওয়ানডে সিরিজ খেলেছেন মাশরাফি, নেতৃত্ব দিয়েছেন দলকে। ঘনিষ্ঠজনদের বলেছেন, লড়াইটা চালিয়ে যাবেন। খেলে যাবেন টি-টোয়েন্টি।

কিন্তু ওয়ানডে সিরিজ শেষে কোচ আবারও বিসিবি কর্তাদের বলেন, টি-টোয়েন্টি নিয়ে মাশরাফির সঙ্গে কথা বলতে। বিসিবির একাধিক সূত্র বিডিনিউজকে নিশ্চিত করেছে, সোমবার রাতে বিসিবি প্রধান নাজমুল হাসান দলের সিনিয়র চার ক্রিকেটারকে ডেকে কথা বলেন। জানিয়ে দেন, তিন সংস্করণে তিন অধিনায়ক চায় বিসিবি।

এরপরই ভবিষ্যতের ছবিটা পরিষ্কার হয়ে ওঠে মাশরাফির সামনে। ঘনিষ্ঠজনদের বলেছেন, লড়াই চালিয়ে যাওয়ার ইচ্ছেটাও তখনই মরে যায়। কোচের ভাবনার সঙ্গে লড়াই করা যায়, কিন্তু নিজেদের অভিভাবক প্রতিষ্ঠানের সঙ্গে তো লড়াই চলে না!

মঙ্গলবার ম্যাচের আগে দুপুরেই পরিবারের সবার সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেন মাশরাফি। এই সিরিজের পর আর খেলবেন না আন্তর্জাতিক টি-টোয়েন্টি।

গত নিউ জিল্যান্ড সফরেও খবরের শিরোনাম হয়েছিল মাশরাফির অবসর। দল নিউ জিল্যান্ডে, কিন্তু বিসিবি প্রধান দেশে বসে সংবাদ মাধ্যমে ঘোষণা দিয়েছিলেন আর টি-টোয়েন্টি খেলবে না মাশরাফি। সেটি নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছিল বিস্তর। অবাক হয়েছিলেন স্বয়ং মাশরাফিও। পরে ঘোষণা বদলে দিয়েছিলেন বোর্ড প্রধান।

বিদায় বেলায় মাশরাফি অন্তত এই সান্ত্বনা পাবেন, নিজের অবসরের ঘোষণা নিজেই দিতে পেরেছেন!

]]>
http://basicnewsbangladesh.com/sports/basicnews.6885/feed/ 0
বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচগুলোর চূড়ান্ত সফরসূচী http://basicnewsbangladesh.com/sports/basicnews.6881/ http://basicnewsbangladesh.com/sports/basicnews.6881/#respond Mon, 23 Jan 2017 00:08:22 +0000 http://basicnewsbangladesh.com/?p=6881 নিউজিল্যান্ড সফর শেষে দেশে ফিরেই ভারত সফর করবে বাংলাদেশ। ফেব্রুয়ারিতে ভারতে একটি টেস্ট খেলার পরপরই মার্চে শ্রীলঙ্কায় উড়াল দিবে টাইগাররা। শ্রীলঙ্কায় ২টি টেস্ট ও টি-টোয়েন্টি এবং ৩টি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

rono-2

দুই সফরের জন্য রোববার ৩০ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রথমে টেষ্ট ম্যাচ দিয়ে খেলা শুরু হবে মার্চ মাসের ৭ তারিখে। এখন দেখে নিন, বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচগুলোর চূড়ান্ত সফরসূচী।

বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচগুলোর সফরসূচী

ফরম্যাট তারিখ ভেন্যু

প্রথম টেস্ট ৭-১১ মার্চ গল

দ্বিতীয় টেস্ট ১৫-১৯ মার্চ পি.সারা ওভাল

প্রথম ওয়ানডে ২৫ মার্চ হাম্বানতোতা

দ্বিতীয় ওয়ানডে ২৯ মার্চ ডাম্বুলা

তৃতীয় ওয়ানডে ১ এপ্রিল ডাম্বুলা

প্রথম টি-টোয়েন্টি ৫ এপ্রিল কলম্বো

দ্বিতীয় টি-টোয়েন্টি ৮ এপ্রিল কলম্বো

]]>
http://basicnewsbangladesh.com/sports/basicnews.6881/feed/ 0
যৌন কর্মের সময় বিছানায় প্রস্রাব করে দিয়েছিলেন ট্রাম্প http://basicnewsbangladesh.com/world/basicnews.6878/ http://basicnewsbangladesh.com/world/basicnews.6878/#respond Sat, 21 Jan 2017 20:07:36 +0000 http://basicnewsbangladesh.com/?p=6878 শপথ গ্রহণের কয়েক ঘন্টা আগে ডোনাল্ড ট্রাম্পের পুরনো কুকীর্তি ফাঁস হয় ‘ওয়াটারস্পোর্টসগেট ডসিয়ার’ নামের ৩৭ পাতার এক প্রতিবেদনে। এক প্রাক্তন ব্রিটিশ গোয়েন্দা ওই প্রতিবেদনটি তৈরি করেন।

rono-2

এতে বলা হয়, রাশিয়া সফরে গিয়ে বিখ্যাত রিটজ কার্লটন হোটেলে উঠেছিলেন মার্কিন ধনকুবের ট্রাম্প। হোটেলের প্রেসিডেনশিয়াল স্যুইটে ছিলেন তিনি।

‘ওয়াটারস্পোর্টসগেট ডসিয়ার’ এ বলা হয়েছে, বিখ্যাত হোটেলের ওই স্যুইটে রাশিয়ান যৌনকর্মীদের সঙ্গে মেতেছিলেন ডোনাল্ড ট্রাম্প। রাতভর চলতে থাকা পার্টি এমন পর্যায়ে পৌঁছেছিল যে, প্রেসিডেনশিয়াল স্যুইটের বিছানায় প্রস্রাব করে দিয়েছিলেন ট্রাম্প। রাশিয়াতে ট্রাম্পের ব্যবসায়িক উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তোলা হয়েছে রিপোর্টে।

তবে সমস্ত অভিযোগ ‘মিথ্যা’ বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই বিতর্ক নিয়েই সম্প্রতি প্রশ্ন করা হয় রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেও। ট্রাম্পের মতো তিনিও অভিযোগটি ‘ভুয়া’ বলে দাবি করেন।

এরপরই পুতিন জানান, আমাদের গোয়েন্দারা সব বড়লোক মার্কিনিদের নিয়ে ব্যস্ত নন। ট্রাম্প যখন রাশিয়া এসেছিলেন তখন তিনি প্রেসিডেন্ট ছিলেন না। মার্কিন যুক্তরাষ্ট্রের ধনীতম ব্যক্তি হিসেবে এসেছিলেন। এমন ব্যক্তিরা স্থানীয় নারীদের সঙ্গে নিশ্চয়ই সময় কাটাবেন না…যদিও আমাদের যৌনকর্মীরা বিশ্বের সবচেয়ে সেরা!

সূত্র- কলকাতা২৪

]]>
http://basicnewsbangladesh.com/world/basicnews.6878/feed/ 0
নিউজিল্যান্ডের চক্রান্ত (Bangladesh vs Newzealand Test) http://basicnewsbangladesh.com/sports/basicnews.6875/ http://basicnewsbangladesh.com/sports/basicnews.6875/#respond Tue, 17 Jan 2017 14:56:53 +0000 http://basicnewsbangladesh.com/?p=6875 বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়েলিংটন টেস্টের চার দিন টাইগাররা চালকের আসনে থাকলেও শেষ দিনে এসে আকস্মিকভাবে মারাত্মক ব্যাটিং ব্যর্থতায় হেরে যায়। ব্যাটিং স্বর্গ ওয়েলিংটনের উইকেট যেন আচমকাই বদলে যায় পঞ্চম দিনে। এই বদলে যাওয়ার পিছনের কারণ উম্মোচিত হয়েছে। জয়ের জন্য ক্রিকেটের আইন ভেঙ্গেছে কিইউরা!
rono-2
কালেরকন্ঠের একটি অনুচ্ছেদের মতে, ওয়েলিংটন টেস্ট জয়ের জন্য নিয়ম ভেঙ্গে উইকেটের সাহায্য নিয়েছে নিউজিল্যান্ড। সাধারণত সব ধরণের ম্যাচ শুরুর আগে দুই দলের অধিনায়ক, কোচ, ম্যানেজারদের নিয়ে সভা করেন সেই ম্যাচের দায়িত্বে থাকা রেফারি।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে টেস্ট শুরুর আগেও ম্যাচ রেফারির সাথে দুই দলের সভা হয়েছিলো। সেখানে কথা ছিলো, ম্যাচ চলাকালীন পাঁচ দিনে মূল উইকেটের দুই পাশের দুইটি করে উইকেটে পানি দেওয়া হবে না। কেননা, পাশের দুইটি উইকেটে পানি দিলে ম্যাচের উইকেট তা শুষে নিতে পারে; যার ফলে ব্যাটসম্যানদের জন্য তা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। তাই, সিদ্ধান্ত নেয়ে হয়েছিলো কোনো প্রকারের পানি দেয়া হবে না।

তবে বাংলাদেশ দলের একটি সূত্রের মতে, “চতুর্থ দিন খেলার পর মূল উইকেটের পাশেরটিতে পানি দিয়েছেন কিউরেটর। আমাদের কোচ চান্ডিকা হাথুরুসিংহে সে দৃশ্য মোবাইলে ধারণও করেছেন।” ঘটনাটি আড়ালে ঘটলেও বাংলাদেশের কোচ হাথুরুসিংহে জানিয়েছেন, “অবাক করা কাণ্ড হলো নিউজিল্যান্ড কোচ মাইক হ্যাসনকে দেখেছি কিউরেটরের সঙ্গে কথা বলতে। আর তিনি মাঠ ছাড়ার মিনিট পাঁচেক পরেই পানি দেওয়া শুরু করেন কিউরেটর।”

তবে উইকেটে পানি দেয়ার ঘটনাটি ঘটেছে রিজার্ভ আম্পায়ার ক্রিস্টোফার মার্ক ব্রাউনের চোখের সামনেই। সেটিও নাকি মোবাইলে ধারণ করেছেন বাংলাদেশ কোচ। পুরো বিষয়টি ম্যাচের দায়িত্বে থাকা আইসিসির সদস্যদের অবগত করেছিলেন কোচ। সকল সাক্ষ্য-প্রমাণ নিয়ে সেদিন সন্ধ্যায় ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের কাছে অভিযোগ করেন হাথুরুসিংহে। তবে কাজের কাজ কিছু হয় নি।

টেস্টের ৫ম দিনে পিচ হয়ে উঠে ভয়ানক। ফলাফল অল্পতেই গুটিয়ে যায় বাংলাদেশ। তবে ক্রিকেটারদের দৃঢ় বিশ্বাস, “উইকেটে পানি দেওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে পঞ্চম দিনে ম্যাচটাই বাতিল হতে পারত, যদি ভুক্তভোগী হতো ক্রিকেট রাজনীতির শক্তিধর কোনো দল। “ দল হিসেবে পরিণত হলেও ভালো ক্রিকেট রাজনীতির শক্তিশালী দল হিসেবে এখনো ছোটই রয়ে গেছে বাংলাদেশ।

অন্যদিকে, জেতার জন্য উইকেটে পানি দেয়ার চক্রান্ত, কিইউদের দিকে সবার নজরকে স্বাভাবিকভাবেই বদলে দিবে।

]]>
http://basicnewsbangladesh.com/sports/basicnews.6875/feed/ 0
বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (একাদশ)- LIVE LINK http://basicnewsbangladesh.com/sports/basicnews.6871/ http://basicnewsbangladesh.com/sports/basicnews.6871/#respond Wed, 21 Dec 2016 23:10:59 +0000 http://basicnewsbangladesh.com/?p=6871 বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (একাদশ)- LIVE LINK

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (একাদশ)- LIVE LINK

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (একাদশ)- LIVE LINK

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (একাদশ)- LIVE LINK

]]>
http://basicnewsbangladesh.com/sports/basicnews.6871/feed/ 0
বাবা- মাকে স্পন্সর করার নতুন নিয়ম চালু করেছে ইমিগ্রেশন কানাডা http://basicnewsbangladesh.com/world/basicnews.6867/ http://basicnewsbangladesh.com/world/basicnews.6867/#respond Thu, 15 Dec 2016 14:27:18 +0000 http://basicnewsbangladesh.com/?p=6867 বাবা- মা বা দাদা-দাদী/ নানা- নানীকে স্পন্সর করে অভিবাসী হিসেবে নিয়ে আসার আবেদন পদ্ধতি পরিবর্তন করেছে ইমিগ্রেশন ও সিটিজেনশীপ মন্ত্রনালয়।

rono-2

জানুয়ারির নির্দিষ্ট একটি দিনে স্পন্সরশীপের আবেদনপত্র গ্রহনের পরিবর্তে নতুন নিয়মে ৩০ দিন সময়সীমার মধ্যে অনলাইনে নির্দিষ্ট ফরম পূরণ করার মাধ্যমে আবেদন করতে হবে।

আগামী ৩ জানুয়ারি ২০১৭ থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে বলে মন্ত্রনালয় থেকে জানানো হয়েছে। ওই দিন থেকেই ইমিগ্রেশন কানাডার ওয়েবসাইটে স্পন্সরশীপের আবেদনপত্র উন্মুক্ত করে দেওয়া হবে।

এই প্রসঙ্গে ইমিগ্রেশন অ্যান্ড সিটিজেনশীপ মন্ত্রী জন ম্যাককালাম বলেন,বাবা- মাকে স্পন্সর করে আনতে আগ্রহী আবেদনকারীদের বক্তব্য আমরা বিবেচনায় নিয়েছি এবং স্পন্সরশীপ প্রক্রিয়াকে অধিকতর গ্রহনযোগ্য করার চেষ্টা করেছি। আগ্রহী প্রত্যেকেই যাতে আবেদন প্রক্রিয়ায় অংশ নিতে পারে আমরা সেটি নিশ্চিত করছি।
প্রসঙ্গত, বর্তমান নিয়মে প্রতি বছর জানুয়ারি মাসের নির্দিষ্ট একটি দিনে আবেদনপত্র গ্রহন করা হতো। ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে সেই আবেদনপত্রগুলো বিবেচনা করা হতো। ১০ হাজার আবেদনপত্র জমা হওয়ার সাথে সাথেই আবেদনপত্র গ্রহন বন্ধ হয়ে যেতো। নির্দিষ্ট সময়ে আবেদনপত্র জমা দিতে অনেকেই অতিরিক্ত ফি দিয়ে কোরিয়ার সার্ভিসের মাধ্যমে আবেদনপত্র জমা দেওয়ার চেষ্টা করতেন।

ইমিগ্রেশন মন্ত্রনালয় জানিয়েছে, আগামী ৩ জানুয়ারি থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহন শুরু হবে। মূলত: ইমিগ্রেশন কানাডার ওয়েবসাইটে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। পুরোপুরি তথ্য দিয়ে আবেদনপত্র সাবমিট করার সাথে সাথে একটি কনফার্মেশন নম্বর দেওয়া হবে। ইমিগ্রেশন মন্ত্রনালয় জানিয়েছে, কেউ একই ব্যক্তির জন্য একাধিক আবেদনপত্র জমা দেওয়ার চেষ্টা করলে সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে তা বন্ধ করে দেবে।
ইমিগ্রেশন মন্ত্রনালয় জানিয়েছে, ২ ফেব্রুয়ারি ২০১৭ আবেদনপত্র জমা দেওয়ার সময়সীমা শেষ হওয়ার পর ইমিগ্রেশন কানাডা ‘রেনডম চয়েসের’ মাধ্যমে সেখান থেকে ১০ হাজার আবেদনপত্র নিষ্পত্তির জন্য নেবে। যাদের আবেদনপত্র নেওয়া হয়েছে তাদের চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে। যাদের আবেদনপত্র বিবেচনার জন্য নেওয়া হয়নি তারা পরের বছর একই প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন।
এই প্রসঙ্গে টরন্টোর ইমিগ্রেশন কনসালট্যান্ট ওয়াজির হোসাইন মুরাদ নতুনদেশ ডটকমকে বলেন, ইমিগ্রেশন কানাডা মূলত: লটারির মাধ্যমে স্পন্সরশীপের আবেদনপত্র বাছাইয়ের নিয়ম শুরু করতে যাচ্ছে। এতে সুবিধা হচ্ছে- একজন আবেদনকারী সময় নিয়ে বাছবিচার করে তার আবেদনপত্র জমা দিতে পারবেন। এ ছাড়াও আবেদনপত্র জমা দেওয়ার সিরিয়াল ধরার জন্য তাকে উৎকণ্ঠিত হতে হবে না।
ওয়জির হোসাইন মুরাদ বলেন, এতোদিন ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে আবেদনপত্র নিষ্পত্তি হওয়ায় সবাই আবেদনপত্র জমা দেওয়া নিয়ে এক ধরনের উৎকণ্ঠায় থাকতেন।
আমাজান ইমিগ্রেশন সার্ভিসেস এর কর্ণধার ওয়াজির হোসাইন মুরাদ বলেন, কিন্তু নতুন নিয়মে অনেকটা ভাগ্যের উপর নির্ভর করে বসে থাকতে হবে। ৩০ দিনের সময়সীমার মধ্যে ৩০ ৪০ হাজার আবেদনপত্র জমা হওয়ার সম্ভাবনা আছে। এতগুলো আবেদনপত্রের মধ্যে রেনডম চয়েসে কার আবেদনপত্র ইমিগ্রেশন কর্মকর্তাদের হাতে পড়তে তা অনিশ্চিত। কারো কারো আবেদনপত্র হয়তো কোনো সময়েই রেনডম চয়েসে পড়বে না। সেই ক্ষেত্রে যোগ্যতা থাকা সত্বেও তারা তাদের বাবা মাকে কানাডায় স্পন্সর করে নিয়ে আসতে পারবেন না।

(source: notundesh.com)

]]>
http://basicnewsbangladesh.com/world/basicnews.6867/feed/ 0
আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত http://basicnewsbangladesh.com/sports/basicnews.6847/ http://basicnewsbangladesh.com/sports/basicnews.6847/#respond Wed, 16 Nov 2016 01:27:48 +0000 http://basicnewsbangladesh.com/?p=6847 আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত
rono-2

কলম্বিয়াকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করলো আর্জেন্টিনা। মেসি ১ গোল ও ২ এসিস্ট করে ম্যাচ সেরা হয়।

]]>
http://basicnewsbangladesh.com/sports/basicnews.6847/feed/ 0